জুলাই বিপ্লবে ছাত্র-জনতার আত্মত্যাগের স্মৃতিকে স্মরণ করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটির (ডিইউকিউএস) আয়োজনে ‘শ্রাবণ বিপ্লব কুইজ’ আয়োজন করা হচ্ছে। কুইজ প্রতিযোগিতা ছাড়াও জুলাই বিপ্লবের ফটোগ্রাফি প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুর ১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

ইভেন্টটি কুইজ প্রতিযোগিতা, ফটোগ্রাফি প্রদর্শনী, এবং ‘কেমন বাংলাদেশ চাই’ শিরোনামে আন্তঃক্রিয়ামূলক আলোচনা এই তিনটি সেগমেন্টে বিভক্ত থাকবে। যেকেউ ১০০ টাকার টোকেন ফি দিয়ে এই তিনটি সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবেন। টোকেনে প্রাপ্ত অর্থ বন্যার্তদের পুনর্বাসনের কাজে ব্যয় হবে বলেও জানান আয়োজকরা।

অনুষ্ঠানে রক্তাক্ত জুলাই অভ্যুত্থানকে কেন্দ্র করে কুইজ ও ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। কুইজে বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার। তাছাড়া দর্শকরা রক্তাক্ত জুলাই অভ্যুত্থানে স্মৃতি বিজড়িত স্থানগুলো পর্যবেক্ষণ করতে পারবেন। 

আলোচনাপর্বে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, প্রক্টর সাইফুদ্দিন আহমেদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী মতিন উদ্দিন আহমেদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তানজিম উদ্দিন খান। এর বাইরেও তরুণ প্রজন্মের প্রতিনিধিত্ব করতে অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী সাইয়েদ আবদুল্লাহ।

এই পর্বে দর্শকরা অতিথিদের উদ্দেশ্যে সরাসরি প্রশ্ন করতে পারবেন। ইভেন্ট সম্পর্কে আরও বিস্তারিত তথ্য ও আপডেট ডিইউকিউএসের ফেসবুক ইভেন্ট পেজ এবং অফিসিয়াল পেইজে প্রদান করা হবে।

প্রসঙ্গত, ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস) টিএসসিভিত্তিক সংগঠনগুলোর মধ্যে অন্যতম সক্রিয় সংগঠন। ডিইউকিউএস সবসময় জন্য ব্যতিক্রমী ও আকর্ষণীয় উদ্যোগ গ্রহণ করে শিক্ষার্থীদের কাছে বেশ সমাদৃত হয়েছে। 

কেএইচ/পিএইচ