ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন কলেজের ভূগোল বিভাগের শিক্ষক অধ্যাপক এ কে এম ইলিয়াস। 

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেলে রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন এ প্রজ্ঞাপন জারি করেছেন।

এতে বলা হয়েছে, বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা অধ্যাপক (ভূগোল) এ কে এম ইলিয়াস পুনরাদেশ না দেওয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে ঢাকা কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে নতুন অধ্যক্ষকে আগামী ২২ সেপ্টেম্বর বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হবেন উল্লেখ করে আবশ্যিকভাবে তার পিডিএস-এ লগইন করে অবমুক্ত ও যোগদান প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে।

এর আগে, ১২ আগস্ট শিক্ষার্থীদের তোপের মুখে অন্যত্র বদলি অথবা পদায়নের আবেদন করেন এর আগের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ এবং উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে তারা এই আবেদন করেছিলেন।

আবেদনে অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ উল্লেখ করেন, সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ এবং উপাধ্যক্ষের পদত্যাগ দাবি করে আন্দোলন করছে। এতে করে কলেজের শিক্ষা কার্যক্রম চালানো দুরূহ হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে আমি ঢাকা কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করতে চাচ্ছি না। তাই দ্রুত সময়ে অন্য কোনো কর্মস্থলে পদায়ন অথবা বদলির জন্য আবেদন করছি। বিষয়টি জানানোর জন্য এই আবেদন পত্র মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাউশির কলেজ প্রশাসন বিভাগের পরিচালক এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সহকারীর (পিএস) কাছেও পাঠানো হয়েছে।

অন্যদিকে, উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেনও তার আবেদন পত্রে বর্তমান সার্বিক পরিস্থিতিতে কলেজে দায়িত্ব পালন সম্ভব হচ্ছে না উল্লেখ করে অন্যত্র পদায়নের জন্য আবেদন করেন।

মূলত, ওই সময় অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। কোটা সংস্কার আন্দোলনে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ সাধারণ শিক্ষার্থীদের পক্ষে নীরব ভূমিকা পালন করেছেন বলে অভিযোগ তোলা হয়েছে।

আরএইচটি/কেএ