জুলাই গণ-বিপ্লবের বিজয় উৎযাপনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে কাওয়ালি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত কাওয়ালী সুরে মেতেছেন শিক্ষক-শিক্ষার্থীরা৷  

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

কাওয়ালি প্রোগ্রামে চারটি দল কাওয়ালি পরিবেশন করেন। তারা হলেন নিমন্ত্রণ, সাওয়ারী, সিলসিলা ও উস্তাদ নাদিম কাওয়ালের দল। 

প্রথমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিমন্ত্রণ সাংস্কৃতিক সংসদের কণ্ঠে কাজী নজরুল ইসলামের জনপ্রিয় গান 'ত্রিভুবনের প্রিয় মুহাম্মদ' পরিবেশন করা হয়। 

আইন বিভাগের ১৪ ব্যাচের শিক্ষার্থী মাঈন আল মুবাশ্বির বলেন, বিগত ১৫ বছরে আওয়ামী লীগ সরকার দেশে সাংস্কৃতিক সন্ত্রাস চালিয়েছে। আমরা জুলাই বিপ্লবের মাধ্যমে দ্বিতীয় স্বাধীনতা অর্জন করেছি। আজকের কাওয়ালি অনুষ্ঠান হলো সেই স্বাধীনতার বহিঃপ্রকাশ। 

ইতিহাস বিভাগের তৃতীয় আবর্ষের শিক্ষার্থী শাহিন আহমেদ বলেন, স্বৈরাচারী সরকারের আমলে শিক্ষার্থীরা কাওয়ালী আয়োজন করতে পারেনি। বিগত বছরগুলোতে কাওয়ালী আয়োজন করতে গেলে তাদের হামলার শিকার হতে হয়েছে। জুলাই গণবিপ্লবের পর যে স্বাধীনতা আমরা পেয়েছি। সেটিকে উদযাপন করতেই এই কাওয়ালী প্রোগ্রাম এর আয়োজন করা হয়েছে। 

ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ তাজাম্মুল হক বলেন, কাওয়ালীর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি চর্চার একটি নতুন দ্বার উন্মোচন হয়েছে। কাওয়ালীর মাধ্যমে শিক্ষার্থীরা যে আনন্দ উপভোগ করতে পারে সেটার প্রতিফলন আমরা আজ দেখতে পেরেছি। শিক্ষার্থীদের সঙ্গে আমরা শিক্ষকরাও চমৎকার একটি সন্ধ্যা উপভোগ করলাম। 

এমএল/এমএসএ