ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগের সন্ত্রাসী কার্যকলাপের তথ্য সংগ্রহে ‘শিক্ষার্থী নির্যাতনবিষয়ক তথ্যপ্রমাণ সংগ্রহ সেল’ গঠন করেছে ছাত্রদল। একইসঙ্গে নির্যাতনের শিকার শিক্ষার্থীদের আইনি সহায়তা দিতে ‘আইনি সহায়তা সেলও’ গঠন করে সংগঠনটি।

বুধবার (১১ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ছাত্রদলের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলমের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই সেলের সদস্যরা ফ্যাসিবাদী শাসনামলে ঢাবিতে ঘটে যাওয়া বিরোধী মত ও সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্যাতনের তথ্যপ্রমাণ সংগ্রহ করে আইনি ব্যবস্থা নিতে সহায়তা করবেন।

শিক্ষার্থী নির্যাতনবিষয়ক তথ্যপ্রমাণ সংগ্রহ সেলের সদস্যরা হলেন– ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া, সহ-সভাপতি এ বি এম ইজাজুল কবির রুয়েল, মনজুরুল আলম রিয়াদ ও খোরশেদ আলম সোহেল, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, ঢাবির ছাত্রদল সভাপতি গণেশ চন্দ্র রায় এবং সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন।

আইনি সহায়তা সেলের সদস্যরা হলেন– কেন্দ্রীয় আইন সম্পাদক সাজ্জাদ হোসেন সবুজ, সহ-আইন সম্পাদক এইচ এম জাহিদুল ইসলাম, আল আমিন ও রফিকুল ইসলাম হিমেল, ঢাবির সূর্য সেন হল ছাত্রদলের সহসভাপতি মল্লিক ওয়াসি উদ্দিন তামী ও হাজী মুহম্মদ মুহসীন হলের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম সাইফ কাদের রুবাব।

এ বিষয়ে ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন বলেন, ২০০৯ সাল থেকে ঢাবির ছাত্রলীগ নেতারা সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন করতে হলে হলে টর্চার সেল গঠন করে। শিক্ষার্থী নির্যাতনে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

পিএইচ