দীর্ঘ ৬৯ দিন বন্ধ থাকার পর রোববার (৮ সেপ্টেম্বর) শুরু হচ্ছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) একাডেমিক কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) তামজিদ হোসাইন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

জানা যায়, গত ১১ জুন ঈদুল আজহা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়। এরপর ২২ জুন কয়েকটি বিভাগে ক্লাস শুরু হয়। পরে সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে ২৫ জুন শুরু হয় শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি। গত ১ জুলাই শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি ও কোটা সংস্কার আন্দোলন শুরু হলে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কার্যক্রম বন্ধ হয়ে পড়ে।

গত ৭ আগস্ট থেকে উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, ট্রেজারার ও বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তার পদত্যাগ দাবিতে আন্দোলনে নামেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। উপাচার্যবিহীন বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে পেয়ে অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা করেন। 

অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আজ (৮ সেপ্টেম্বর) থেকে নোবিপ্রবিতে ক্লাস শুরু হচ্ছে। পরীক্ষার বিষয়ে স্ব স্ব ডিপার্টমেন্ট শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবে।

এদিকে গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) কোনো ফুলেল শুভেচ্ছা ছাড়াই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ৭ম উপাচার্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল।

প্রসঙ্গত, ৫ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল। 

আল আমিন/এসএম