হাজারো ছাত্র-জনতার অংশগ্রহণে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে শহীদি মার্চ পদযাত্রা। সেখানে অংশ নিয়েছেন ঢাকার বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরাও। ছাত্র-জনতার সঙ্গে হাজারো মাদ্রাসা শিক্ষার্থীর অংশগ্রহণে পূর্ণ হয়ে ওঠে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা। এ সময় তারা শেখ হাসিনাসহ ছাত্র-জনতার ওপর হামলাকারীদের ফাঁসির দাবি জানান। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরের পর থেকে মাদরাসার শিক্ষার্থীরা শহীদ মিনার এলাকায় জড়ো হয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। সন্ধ্যা নাগাদ তাদের সেখানে অবস্থান করতে দেখা যায়।

সরেজমিনে শহীদ মিনার এলাকায় দেখা যায়, মিনারের মূল বেদীসহ আশপাশের বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে জুলাই বিপ্লব নিয়ে স্লোগান দিতে থাকেন মাদরাসার শিক্ষার্থীরা। ঢাকা ও এর আশপাশের বিভিন্ন কওমি ও আলীয়া মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা সেখানে অংশ নেন। 

এ সময় শিক্ষার্থীরা- ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, শেখ হাসিনার ফাঁসি চাই’, ‘দরকার হলে রশি নে, শেখ হাসিনার ফাঁসি দে’, ‘সফল হোক সফল হোক, শহীদী মার্চ সফল হোক’, ‘আবু সাঈদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ‘শহীদদের কারণে, ভয় করি না মরণে’, ‘আবু সাঈদদের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘আজকের এই দিনে আবু শহীদদের মনে পড়ে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এক শিক্ষার্থী বলেন, হাজারো ছাত্র-জনতার রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি। বিদায় করেছি স্বৈরাচারী শেখ হাসিনাকে। যে হাসিনা আমাদের মুখ বন্ধ করে রেখেছিল, আমাদের অধিকার ক্ষুণ্ন করেছিল, আমাদের নির্বিচারে জেল-জুলুম, গুম-খুন করেছিল। ফ্যাসিবাদের পতনের মাধ্যমে এদেশে নতুন সূর্য উদিত হয়েছে।

ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার জন্য দায়ী শেখ হাসিনাকে অবিলম্বে দেশে ফিরিয়ে এনে ফাঁসির দাবি জানান তারা।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ‘স্বৈরাচারী’ শেখ হাসিনার পতনের এক মাস পূর্তিতে শুরু হয় ছাত্র-জনতার ‘শহীদি মার্চ’ পদযাত্রা। পদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, কারিগরি, মাদ্রাসা ও স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।

ওএফএ/কেএইচ/এমজে