ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইনকিলাব মঞ্চের’ উদ্যোগে ঢাকা থেকে ত্রিপুরার ডম্বুর বাঁধ অভিমুখে ছাত্র-জনতার লংমার্চ অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার (৬ সেপ্টেম্বর)। এই লংমার্চের রোডম্যাপ দেওয়া হয়েছে আজ।

রোডম্যাপ অনুযায়ী শুক্রবার সকাল ৯টায় শাহবাগ থেকে রওনা করে বিভিন্ন জায়গায় পথসভা করা হবে। এরপর বিকেলে বাঁধ অভিমুখে পদযাত্রা করা হবে। 

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই রোডম্যাপ দেওয়া হয়।  

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের পানিসন্ত্রাসের প্রতিবাদে এবং আন্তঃসীমান্ত নদীগুলোতে ভারতের ‘অবৈধ’ ও ‘একতরফা’ সব বাঁধ উচ্ছেদের দাবিতে ঢাকা থেকে ত্রিপুরার ডম্বুর বাঁধ অভিমুখে ছাত্র-জনতার এ লংমার্চ অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইনকিলাব মঞ্চের আহ্বায়ক শরীফ উসমান হাদী। এসময় তারা ৫ দফা দাবি পেশ করেন।

তিনি বলেন, আগামী শুক্রবার সকাল ৯টায় আমরা শাহবাগে জমায়েত হবো, আপনারা যারা লংমার্চে অংশ নিতে চান তারা ঠিক সময়ে শাহবাগে আসবেন। আমরা ডুম্বুর বাঁধ অভিমুখে যাওয়ার জন্য ১০টি ট্রাকের ব্যবস্থা করেছি। তবে আমাদের কেউ কেউ নিজস্ব পরিবহনে যাওয়ার কথা বলেছেন। আবার কেউ চাইলে বাইকেও যেতে পারবেন।

তিনি বলেন, আমরা সকাল ১০টায় যাত্রাবাড়ী চৌরাস্তায় একটি পথসভা করব। পরে জুমার নামাজের পর কুমিল্লার চান্দিনায় পথসভা করা হবে। পরে বিকেল ৪টায় টাউনহলে মহাসমাবেশ করব। মহাসমাবেশ শেষে সেখান থেকে মিছিল নিয়ে বিবির বাজার সীমান্ত পর্যন্ত পদযাত্রা করা হবে। 

ইনকিলাব মঞ্চের ৫ দফা দাবি হলো—

১. অতিদ্রুত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া

২. জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন ১৯৯৭ —এ অতিসত্বর অনুস্বাক্ষর করা। এ কনভেনশন অনুযায়ী ভাটির দেশ হিসেবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানের দেশের কাছে ক্ষতিপূরণ দাবি করা

৩. আন্তঃসীমান্ত নদীর নতুন তালিকা প্রণয়নের উদ্যোগ নেওয়া

৪. ৫৪টি আন্তঃসীমান্ত নদীর অববাহিকা ভিত্তিক পানিবণ্টনে সব পন্থাকে অন্তর্ভুক্ত করা

৫. ভারতের সব অবৈধ বাঁধ উচ্ছেদের দাবিতে আন্তর্জাতিক ফোরামকে অন্তর্ভুক্ত করা

কেএইচ/এসএম