শিক্ষার্থীদের দীর্ঘদিনের আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী।

বুধবার (২১ আগস্ট) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বরাবর তিনি এ পদত্যাগপত্র জমা দেন। তিনি নিজেই ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, মঙ্গলবার (২০ আগস্ট) সকালে দীর্ঘদিনের আন্দোলনের মুখে পদত্যাগ করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

জানা গেছে, গত ৭ আগস্ট থেকে উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, ট্রেজারার ও বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তার পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। দাবির মুখে একে একে সবাই পদত্যাগ করেন। তবে রেজিস্ট্রারকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে ওএসডি করা হয়।

ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, বর্তমান পরিবেশ ও পরিস্থিতি বিবেচনা করে আমি পদত্যাগ করেছি। আমি কোনো দুর্নীতি করিনি বা কোনো অনিয়মও করিনি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি।

এদিকে উপ-উপাচার্যের পদত্যাগের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নোবিপ্রবির সমন্বয়ক বনি ইয়ামিন ঢাকা পোস্টকে বলেন, আমরা উপ-উপাচার্যের পদত্যাগে খুশি। তবে রেজিস্ট্রার এখনও পদত্যাগ করেননি। তাই আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ২০২১ সালের ২৫ আগস্ট নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপ-উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন। এর আগে তিনি জবি ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি ছিলেন তিনি।

হাসিব আল আমিন/এফআরএস