বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আবাসিক হলগুলোতে সিট বাণিজ্য, ডাইনিংয়ের টাকা আত্মসাৎ, গেস্টরুম নির্যাতন, র‍্যাগিংসহ বিভিন্ন অপকর্মের অভিযোগ রয়েছে ছাত্রলীগের বিরুদ্ধে। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সারা দেশের মতো বাকৃবিতেও নিয়ন্ত্রণ হারিয়েছে ছাত্রলীগ। এতে ক্যাম্পাসে ছাত্রলীগের অধিপত্য না থাকায় হলের ডাইনিংয়ের খাবারের উন্নতি হয়েছে বলে জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

জানা গেছে, গত ১৫ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের কিছু সংখ্যক সাধারণ শিক্ষার্থী ডাইনিং চালু করেন। সেখানে মাত্র ১০০ টাকায় তারা দুবেলা খাচ্ছেন। খাবারের স্বাদ ও মানে ব্যাপক পরিবর্তন হয়েছে বলেও জানিয়েছেন শিক্ষার্থীরা। 

আরও পড়ুন

এদিকে অল্প টাকায় ভালো খাবার খেতে পারছেন বলে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। আগে যে টাকায় খুব সাধারণ ও নিম্নমানের খাবার পেতেন, একই টাকায় তারা ভালো খাবার পাচ্ছেন। তাই ডাইনিংয়ে খাওয়ার জন্য রীতিমতো ভিড় তৈরি  হয়েছে।

শিক্ষার্থীরা জানান, আগে ডাইনিং নিয়ন্ত্রণ করতো ছাত্রলীগের নেতারা। তারা ডাইনিংয়ের টাকা নিজেরা ভোগ করতো। এতে ডাইনিংয়ের খাবারের মান ছিলো নিম্ন। কেউ খেতে চাইতো না। জুনিয়রদের জোর করে ডাইনিংয়ে খাওয়ানো হতো। বাকিরা বাইরের হোটেলে খেতেন। কখনও কখনও পুরো মাসের টাকা নিয়ে ১৫-২০ দিন পরই ডাইনিং বন্ধ হয়ে যেত। ছাত্রলীগের বিরুদ্ধে প্রতিবাদ করারও সাহস পেতেন না তারা। 

মুসাদ্দিকুল ইসলাম তানভীর/এমএসএ