লিখিত পরীক্ষা না নেওয়া, কোর্স ড্রপের সুযোগ ও শতভাগ কোর্স ফি রিফান্ডসহ কর্তৃপক্ষকে তিন দফা দাবি জানিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। আগামী ২৩ তারিখের মধ্যে দাবি পূরণ না করা হলে ক্লাস বর্জনেরও ঘোষণা দিয়েছেন তারা।

আজ (সোমবার) এক বার্তায় এ তথ্য জানায় ব্র্যাক ইউনিভার্সিটির সাধারণ শিক্ষার্থীরা।

বার্তায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ৩ দফা দাবি তোলা হয়। সেগুলো হলো—

১. লিখিত মিড টার্ম এবং ফাইনাল পরীক্ষা উভয়ের পরিবর্তেই অ্যাসাইনমেন্ট ভিত্তিক ইভ্যালুয়েশনের ব্যবস্থা করা। কোনো ধরনের লিখিত পরীক্ষা না নেওয়া।

২. প্রজেক্ট-ল্যাবসহ সকল ক্ষেত্রে যৌক্তিক কর্মপরিকল্পনা শিক্ষার্থীদের সামনে তুলে ধরা। শিক্ষার্থীদের জন্য বোঝা যেন না হয়ে যায় সেজন্য প্রয়োজনে এই বিষয়গুলো সংক্ষিপ্তকরণ অথবা বিকল্প মূল্যায়ন পদ্ধতি প্রদান করে শিক্ষার্থীদের জন্য সেমিস্টার সফলভাবে শেষ করার জন্য পথ তৈরি করার ব্যবস্থা করা

৩. যারা সাইকোলজিক্যাল ট্রমার কারণে, আহত হওয়ার কারণে, নিরাপত্তাহীনতায় ভোগার কারণে অথবা ইউনিভার্সিটি অথোরিটির সিদ্ধান্তকে অন্যায্য মনে করায় সেমিস্টার কন্টিনিউ করতে অনিচ্ছুক তাদের জন্য কোর্স ড্রপের সুযোগসহ শতভাগ কোর্স ফি রিফান্ডের ব্যবস্থা করা যেন কোনোভাবেই শিক্ষার্থীরা গ্রেডিং-এর দিক থেকে অথবা অর্থনৈতিক দিক থেকে ক্ষতিগ্রস্ত না হয়। 

দাবি না মানা পর্যন্ত শিক্ষার্থীরা সকল ধরনের অনলাইন এবং অফলাইনের ক্লাস-পরীক্ষা বর্জন করবে। পাশাপাশি ব্র‍্যাকের আন্ডারগ্র‍্যাজুয়েশনের সকল শিক্ষার্থী ক্যাম্পাসের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করবে।

এ ছাড়া,২৩ তারিখের মধ্যে যদি কোনো ধরনের যৌক্তিক সমাধান দিতে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ব্যর্থ হয় তাহলে ২৪ তারিখ অনলাইন ক্লাস বয়কট করে সকাল ১০টা থেকে ইউনিভার্সিটির সামনে শান্তিপূর্ণ অবস্থান পালন করা হবে।

ওএফএ/এনএফ