গণঅভ্যুত্থানে নিহত ফায়াজসহ সবার প্রতি শ্রদ্ধা জানিয়ে অবস্থান কর্মসূচি করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এসময় ছাত্র-জনতা শাহবাগ মোড়ে অবস্থান নেন। 

বুধবার (১৪ আগস্ট) বিকেল ৫টার দিকে শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে জড়ো হন তারা। এরপর শিক্ষার্থীদের রাফা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়ার কর্মসূচি করার কথা রয়েছে।

তাছাড়া, সারা দেশে যেসব স্থানে ছাত্র-জনতা নিহত হয়েছেন সেসব স্থানে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়া কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়। 

এসময় শিক্ষার্থীরা- ‘ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই’, ‘বিচার বিচার বিচার চাই, গণহত্যার বিচার চাই’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’, ‘মন্ত্রণালয়ের সচিব/কমিশনের প্রধানদের পদত্যাগ করতে হবে’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেবো রক্ত’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘শহীদের রক্ত, বৃথা যেতে দেবো না’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এর আগে গত ১৩ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী রেজিস্ট্যান্স উইকের ঘোষণা দেওয়া হয়। এসময় নেতৃবৃন্দ ৪ দফা দাবি পেশ করেন। 

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যেসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও চৌদ্দদলসহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় যারা অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারংবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

কেএইচ/পিএইচ