দেশের সব মন্ত্রণালয়ের সচিব ও কমিশনের প্রধানদের আজকের মধ্যেই অপসারণ ও দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার আমলাদের সুযোগের সমতা নিশ্চিতসহ ৪ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণজমায়েত করেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৩ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৪ দফা দাবিতে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইকে’র অংশ হিসেবে এই জমায়েতে অংশ নেন শিক্ষার্থীরা।

এর আগে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের হলপাড়া ঘুরে, ভিসি চত্বর হয়ে বিকেল ৫টায় আবার রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন।

এসময় শিক্ষার্থীদের ‘ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই’, ‘বিচার বিচার বিচার চাই, গণহত্যার বিচার চাই’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’, ‘মন্ত্রণালয়ের সচিব/কমিশনের প্রধানদের পদত্যাগ করতে হবে’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেবো রক্ত’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘শহীদের রক্ত, বৃথা যেতে দেবো না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, স্বৈরাচারী হাসিনা দেশ ছেড়ে পালালেও তার দোসররা এখনও দেশের গুরুত্বপূর্ণ স্থানে বসে আছে। তারা দেশকে অস্থিতিশীল করে পুনরায় ফ্যাসিস্ট হাসিনাকে ক্ষমতায় আনার অপচেষ্টা চালাচ্ছে। কিন্তু ছাত্র-জনতা কখনোই সেটা বাস্তবায়ন করতে দেবে না। আমরা আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বলতে চাই, দেশের গুরুত্বপূর্ণ স্থানে যত আমলা ও কমিশনের প্রধান ও হাসিনার দোসর রয়েছে তাদের আজকের মধ্যেই পদত্যাগ করতে হবে। তাছাড়া যারা দীর্ঘদিন ধরে অবহেলিত ও ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রয়েছেন তাদের যোগ্য স্থানে পদায়ন করতে হবে। 

কেএইচ/পিএইচ