শিক্ষার্থীদের তোপের মুখে এবার পদত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত প্রতিষ্ঠান সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌস আরা বেগম। 

রোববার (১১ আগস্ট) দুপুর ১টায় তিনি পদত্যাগ পত্রে সই করেছেন। তার পদত্যাগ পত্রটি ঢাকা পোস্টের হাতে এসেছে।

এতে তিনি উল্লেখ করেছেন, আমি ২০২২ সালের পয়লা ডিসেম্বর থেকে সরকারি তিতুমীর কলেজে অধ্যক্ষ পদে কর্মরত আছি। বর্তমানে উদ্ভূত পরিস্থিতিতে আমার পক্ষে অধ্যক্ষ পদে দায়িত্ব পালন করা সম্ভব হচ্ছে না। তাই আমাকে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ পদ থেকে পদত্যাগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। 

পদত্যাগ পত্রের নিচে সই করেছেন তিনি। পদত্যাগ পত্রটি তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সচিব বরাবর দিয়েছেন। 

একই সঙ্গে অবগতি ও প্রয়োজনীয় কার্যার্থে অনুলিপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ এবং শিক্ষক পরিষদ সম্পাদকের কাছেও পাঠিয়েছেন। 

এদিকে, আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছন, সাত কলেজের সব অধ্যক্ষের মধ্যে একমাত্র তিনিই সবচেয়ে বেশি সাধারণ শিক্ষার্থীদের বাকস্বাধীনতা হরণ করেছিলেন। শুধু শিক্ষার্থীই নন, শিক্ষকদেরও স্বাধীনতা ছিল না। কলেজের কোনো অনিয়ম নিয়ে কেউ কথা বললে, তিনি সেই বিভাগের শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের শোকজ করতেন। সে জন্যই তার পদত্যাগ নিশ্চিতে শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। 

আরএইচটি/কেএ