ড. আতিয়ার রহমান ও ড. মোজাম্মেল হক

নিপীড়ন বিরোধী শিক্ষক ঐক্যের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমন্বয়ক অধ্যাপক ড. আতিয়ার রহমান এবং সহযোগী অধ্যাপক ড. মোজাম্মেল হকের বাসার সামনে ৮টি বোমা বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার (৩০ জুলাই) দিবাগত রাত ২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন পাহাড়ি হাউজিং সোসাইটির আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে। 

বুধবার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবু তাহের বরাবর চিঠি দিয়েছেন ভুক্তভোগী শিক্ষক ড. মোজাম্মেল হক। এ ছাড়া চবির নিপীড়ন বিরোধী শিক্ষক ঐক্যের সমন্বয়ক ড. আতিয়ার রহমানের নেতৃত্বে ১০০ জন শিক্ষক নিজেদের নিরাপত্তাহীনতার কথা উপাচার্যকে জানিয়েছেন।

জানা যায়, গতকাল রাত ২টা দিকে আনুমানিক ১৬ থেকে ১৭ জন দুর্বৃত্ত ৭টি বাইকে চড়ে ড. মোজাম্মেল হক ও ড. আতিয়ার রহমানের বাসার সামনে আসেন। এ সময়ে দুইজনের নাম ধরে উচ্চস্বরে অকথ্য ভাষায় গালাগাল করতে থাকে তারা। এরপর কয়েক মিনিট অবস্থান করে ড. আতিয়ার রহমানের বাসার সামনে ৫টি এবং ড. মোজাম্মেল হকের বাসার সামনে ৩টি বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় তারা।

এ বিষয়ে চবির দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোজাম্মেল হক ঢাকা পোস্টকে বলেন, কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে কথা বলায় হয়ত আমার বাসায় এমন ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। ৩টি বোমা বিস্ফোরণ করেছে তারা। সর্বশেষ বোমার বিস্ফোরণে পুরো এলাকা কেঁপে উঠেছে। এ ঘটনায় আমি চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। বাসার সামনে বিদ্যুতের খুঁটিতে লাগানো সিসি টিভির ফুটেজ দেখে আক্রমণকারীদের চিহ্নিত করা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে নিরাপত্তা চেয়ে এবং এ বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছি।

চবির প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চবি নিপীড়ন বিরোধী শিক্ষক ঐক্যের সমন্বয়ক ড. আতিয়ার রহমান ঢাকা পোস্টকে বলেন, গতকাল রাতে আমার বাসায় ৫টি বোমা বিস্ফোরণ করেছে দুর্বৃত্তরা। শিক্ষার্থীদেরকে নির্বিচারে হত্যা, গুম ও গ্রেপ্তারের প্রতিবাদ জানানোর কারণে হয়ত এ ঘটনা ঘটানো হয়েছে। কে বা কারা করেছে জানি না। তবে শিক্ষকদের নিরাপত্তা চেয়ে আমরা প্রায় ১০০ জন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট আবেদন জানিয়েছি। তিনি এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

এ বিষয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. আবু তাহের বলেন, একটা দুঃখজনক ঘটনা ঘটেছে বলে আমরা শুনেছি। আজকে দুপুরে শিক্ষকেরা এসেছিলেন এ বিষয়ে কথা বলার জন্য।  এ ঘটনায় যারা জড়িত তাদেরকে খুঁজে বের করতে আমি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং পুলিশকে নির্দেশনা দিয়েছি।

আরএআর