শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই সংঘর্ষ শুরু হয়।

পুলিশের ছোড়া গ্রেনেড ও রাবার বুলেটে ৩০ জনের বেশি শিক্ষার্থী এবং সাধারণ মানুষ আহত হয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (দুপুর ১টা ৪০ মিনিট) সংঘর্ষ চলছে।

এর আগে আজ বেলা সাড়ে ১১টা থেকে শিক্ষার্থীরা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে রাখেন। এর একপর্যায়ে দুপুর সোয়া ১টায় অবরোধকারী শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ শুরু করে পুলিশ। এর পর বিপুল পরিমাণ সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট এবং টিয়ার শেল ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। শিক্ষার্থীদের ধাওয়া করতে করতে মহাসড়কের দুই পাশে প্রায় আধা কিলোমিটার দূরে নিয়ে যায়।

এ সময় শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করতে শুরু করে। এ সময় পুলিশের ছোড়া গুলিতে আহত হন ৩০ জনের বেশি শিক্ষার্থী এবং সাধারণ মানুষ। আহতদের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা যায়।

শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় দুই শতাধিক পুলিশ, কুইক রেসপন্স টিম, ডিবি সদস্যরা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে অবস্থান করছে।

মাসুদ আহমদ রনি/জুবায়েদুল হক রবিন/এমজেইউ