সারা দেশে কোটাবিরোধী আন্দোলনে আহত ও নিহতের ঘটনায় মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে হল প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কারের পক্ষে আন্দোলনকারীদের মধ্যে এখন পর্যন্ত যারা আহত অবস্থায় রয়েছেন এবং যারা মারা গেছেন, তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আমরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক ছাত্রীরা দুই মিনিট নিরবতা পালন করে শোক প্রকাশ করি। এরপর আমরা আগুনের পরশমণি গানটি সম্মিলিত কণ্ঠে গেয়ে আমাদের শোকসভা শেষ করি।

এর আগে, দুপুর দেড়টা থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে থাকেন। এরপর সাড়ে তিনটার দিকে আন্দোলনে নিহতদের উদ্দেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল করেন।

এরপর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট ছয় দফা দাবি পেশ করেন। তারপর মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হলের দিকে যান। সেখানে হল প্রভোস্টের কাছ থেকে ছাত্রী হল বন্ধের আদেশ প্রত্যাহারের লিখিত নোটিশ নেন তারা। 

এর আগে, বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডকেটে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

বিকেল চারটার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। শিক্ষার্থীরা প্রশাসন ও প্রক্টরিয়াল বডির মুখোমুখি হন। এরপর ছয় দাবিতে প্রক্টর বরাবর স্মারকলিপি দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এমএল/কেএ