জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীদের তোপের মুখে পড়ে একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের নারী শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে হল প্রশাসন। 

বুধবার (১৭ জুলাই) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে গায়েবানা জানাজা হওয়ার পর আন্দোলনকারী শিক্ষার্থীরা হলের নিচে অবস্থান করে।

পরবর্তীতে হল প্রশাসনকে তালাবদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। লিখিতভাবে শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার অঙ্গীকার প্রদান না করা পর্যন্ত হল গেটে অবস্থান করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। 

পরবর্তী বাধ্য হয়ে একটি নোটিশ জারি করে হল প্রশাসন। নোটিশে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক ছাত্রীদের জানানো যাচ্ছে যে, তাদের সব দাবি (গ্যাস, পানি, বিদ্যুৎ, লিফ্ট, ইন্টারনেট, ক্যান্টিনসহ পূর্বের ন্যায় নিরাপত্তা) মেনে নেওয়া হলো এবং তাদেরকে হলে অবস্থান করার পূর্ণ অনুমতি দেওয়া হলো।

বিকেল ৪টার মধ্যে হল ত্যাগের নির্দেশনা দিয়ে একটি জরুরি নির্দেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল মঙ্গলবার রাতে ইউজিসি এক অফিস আদেশে জানায়— বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্তে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এমএল/এমজে