কোটাবিরোধী আন্দোলনে সহিংসতায় নিহতদের গায়েবানা জানাজায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

বুধবার (১৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদ জানাতে গিয়ে ডাকসুর সাবেক সমাজ কল্যাণ সম্পাদক ও গণ অধিকার পরিষদের নেতা আক্তারুজ্জামান টিএসসি এলাকায় শুয়ে পড়েন। পরে পুলিশ তাকে প্রিজন ভ্যানে করে তুলে নিয়ে যায়। এসময় উপস্থিত শিক্ষার্থীরা ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক রাউন্ড টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ।  

প্রতিবাদ জানাতে গিয়ে আক্তারুজ্জামান বলেন, আমি ডাকসুর সাবেক সমাজ কল্যাণ সম্পাদক। এ ক্যাম্পাসেরই সাবেক ছাত্র। ছাত্ররা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছিল। তাদের ওপর এমন নৃশংসতা মেনে নেওয়া যায় না। আমরা গায়েবানা জানাজা পড়তে এসেছি। পুলিশ আমাদের দিচ্ছে না। এর প্রতিবাদ জানাচ্ছি।   

ঢাবির গণিত বিভাগের আতাউল্লাহ নামে এক শিক্ষার্থী বলেন, আক্তারুজ্জমানসহ আমরা জানাজায় অংশ নিতে এসেছিলাম। কিন্তু পুলিশ আমাদের দাঁড়াতে দেয়নি। প্রতিবাদে টিএসসিতে শুয়ে গেলে পুলিশ তাকে তুলে নিয়ে যায়।

তবে এ বিষয়ে তাৎক্ষণিক পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে উদ্বুদ্ধ পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ২৪(এল) ধারার ক্ষমতাবলে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং একাডেমিক পরিবেশ বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। 

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানানো হয়।

এনইউ/কেএইচ/এসএম