জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া আবাসিক হলের শিক্ষার্থীদের আজ বুধবার (১৭ জুলাাই) বিকেল ৪টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে সিন্ডিকেট সভা চলাকালে নতুন প্রশাসনিক ভবনের সামনে শতাধিক আন্দোলনরত শিক্ষার্থী অবস্থান নেন। পরে দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান সিন্ডিকেটের সিদ্ধান্ত ঘোষণা করতে এলে আন্দোলনরত শিক্ষার্থীরা জুতা নিক্ষেপ করেন এবং চেয়ারসহ প্রশাসনিক ভবনে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর শুরু করেন।

দুপুর ১টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। প্রশাসনিক ভবনের ভেতরে উপাচার্য অধ্যাপক নুরুল আলমসহ প্রশাসনে দায়িত্বরত শিক্ষকরা অবরুদ্ধ রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় জলকামানসহ পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আবদুল্লাহিল কাফী বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিতে ক্যাম্পাসে জানমালের রক্ষায় ও আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে বিঘ্নিত না হয় হয় সেজন্য আমরা এসেছি।

মেহেরব হোসেন/এমজেইউ