বুধবার ভোর থেকে চলা দফায় দফায় মিছিল ও পদপ্রত্যাশীদের হল থেকে বিতাড়িত করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্‌দীন হলে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ করেছে প্রশাসন। শিক্ষার্থীদের জোরালো দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসন এই সিদ্ধান্ত নেয়। 

বুধবার (১৭ জুলাই) সকালে কবি জসীম উদ্‌দীন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অদ্য ১৭/০৭/২০২৪ তারিখে কবি জসীম উদ্‌দীন হলের সাধারণ শিক্ষার্থীদের সাথে হল প্রশাসনের জরুরি সভায় নিম্নলিখিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়:

১। হল থেকে সব ধরনের দলীয় ছাত্ররাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, ছাত্র ইউনিয়ন এবং অন্যান্য) নিষিদ্ধ করা হলো।

২। কবি জসীম উদ্দীন হলকে এই মুহূর্তে অস্ত্র ও সন্ত্রাসমুক্ত ঘোষণা করা হলো।

৩। হল থেকে অছাত্র ও বহিরাগতদেরকে হল ছাড়ার জন্য নির্দেশ প্রদান করা হলো। যদি কোনো অছাত্র ও বহিরাগত পাওয়া যায়, তবে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪। চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভিন্ন সময়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণকারীদের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় প্রশাসন কর্তৃক তদন্তপূর্বক কেউ দোষী সাব্যস্ত হলে তাকে হল থেকে বহিষ্কার করা হবে।

৫। হলের সাধারণ শিক্ষার্থীদের জানমালের নিরাপত্তা নিশ্চিতে কোনো রাজনৈতিক সংগঠন কর্তৃক কোনো ধরনের হয়রানি কিংবা হামলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

৬। হলে কোনো ধরনের গণরুম ও গেস্টরুম প্রথা থাকবে না এবং কেউ এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৭। হল প্রশাসন শিক্ষার্থীদের সাক্ষাৎকারের মাধ্যমে জ্যেষ্ঠতা ও মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করবেন।

কেএইচ/জেডএস