কোটা সংস্কার ও সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকেল ৩টায় ক্যাম্পাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন তারা। 

এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন বাহাদুর শাহ্ পার্কের পাশে যুবলীগ নেতাকর্মীরা অবস্থান নেন। এক পর্যায়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ধাওয়া করলে সেখান থেকে পালিয়ে যান তারা। এ সময় একটি মোটরসাইকেল ও তাদের চেয়ার ভেঙে ফেলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কোর্ট প্রাঙ্গণে পৌঁছালে সেখানে আগে থেকে অবস্থান করা ছাত্রলীগ কর্মীরা তাদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। জবাবে আন্দোলনকারীরা একত্রিত হয়ে তাদেরও ধাওয়া করে সেখান থেকে সরিয়ে দেয়। 

উল্লেখ্য, রোববার (১৪ জুলাই) চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, তাহলে কি রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’। প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘রাজাকারের বাচ্চা বা নাতিপুতি’ বলা হয়েছে অভিযোগ করে রোববার রাত থেকে প্রতিবাদ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর আন্দোলন ছড়িয়ে পড়ে রাজধানীজুড়ে। 

এমএল/এসকেডি