সার্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম বাতিলসহ সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

রোববার (১৪ জুলাই) ১৪তম সর্বাত্মক কর্মসূচি পালনকালে শিক্ষক নেতারা এ ঘোষণা দেন।

শিক্ষকরা বলেন, শিক্ষার মান উন্নয়ন ও ভবিষ্যতে ভালো মানের শিক্ষক পেতে হলে এ ধরনের পেনশন ব্যবস্থা অবিলম্বে বাদ দিতে হবে। সরকার থেকে কোনো সুস্পষ্ট বার্তা না পাওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান বলেন, আমাদের এ আন্দোলন প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাতিল করার আন্দোলন। আমাদের স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি এখন পর্যন্ত পূরণ হয়নি। এটার বাস্তবায়ন আমরা চাই। আমাদের দাবি যৌক্তিক। যত বাধাই আসুক না কেন, আমরা আমাদের যৌক্তিক আন্দোলন চালিয়ে যাব। আমরা আমাদের শিক্ষাকে বাঁচাতে চাই, দেশকে বাঁচাতে চাই।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, গতকাল (শনিবার) মিটিংয়ে আমাদের দাবির ব্যাপারে আমাদের শিক্ষক নেতারা সরকারের প্রতিনিধির সঙ্গে খোলামেলা আলোচনা করেছেন। কিন্তু সে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে আমার মনে হয় না। তাই যতদিন আমাদের দাবি বাস্তবায়িত না হচ্ছে, ততদিন আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

এসময়  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মমিন উদ্দীন বলেন, গতকাল সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা সন্তোষজনক হয়েছে, এটা বলা যাবে না। আমরা বলতে পারি একটি আলোচনার দ্বার উন্মোচন করা হয়েছে। আমরা চেষ্টা করেছি প্রত্যয় স্কিম শিক্ষাক্ষেত্রে কতটা বিশৃঙ্খলা তৈরি করবে, সেটি তাদের বোঝাতে। আমাদের তিন দাবি মানা না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

এমএল/এসএসএইচ