সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার এক দফা দাবিতে সারা দেশের সঙ্গে একাত্মতা পোষণ করে রাজশাহীতে শান্তিপূর্ণ গণপদযাত্রা করেছেন আন্দোলনকারীরা শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) সকাল সাড়ে ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে রাজশাহী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করতে বিশাল গণপদযাত্রা বের করেন শিক্ষার্থীরা।

এ সময় কোটাবৈষম্য নিরসন করে সংসদে আইন পাসের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ওপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান রাবি শিক্ষার্থীরা।

পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড হয়ে তালাইমারি, সাহেব বাজার, সিএন্ডবি মোড় প্রদক্ষিণ করে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় যায়। সেখানে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি পৌঁছাতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় থেকে জেলা প্রশাসকের কার্যালয় প্রায় ৮ কিলোমিটার দূরে হওয়ায় শিক্ষার্থীরা পানির বোতল ও ছাতা সঙ্গে নিয়ে যান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আনোয়ার হোসেন বলেন, সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার এক দফা দাবিতে আজকে আমরা গণপদযাত্রা করেছি। রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পাঠাতে আমরা শান্তিপূর্ণ পদযাত্রা নিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করি। আমরা চাই জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে আমাদের ছাত্রসমাজের যে যৌক্তিক দাবি সে বিষয়ে আলোচনা করে একটি যৌক্তিক সিদ্ধান্তে উপনীত হবেন।

গণপদযাত্রায় রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ ও রাজশাহী কলেজের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেন।

জুবায়ের জিসান/এমজেইউ