সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে প্রধান ফটক অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কর্মকর্তা-কর্মচারীরা। শিক্ষকরা যদি আন্দোলন বন্ধ করে ক্লাসে ফিরেও যান তবুও তারা ক্লাস রুমের তালা খুলবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন। 

রোববার (১৪ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। এসময় পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে তারা প্রধান ফটকের সামনের সড়ক অবরোধ করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির সভাপতি জামাল হোসাইন বলেন, আমাদের এই আন্দোলন সরকার বা প্রশাসনের বিরুদ্ধে নয়। এই আন্দোলন কুচক্রী মহলের বিরুদ্ধে। প্রত্যয় স্কিম বাতিল না হলে আমরা কেউই কর্মক্ষেত্রে ফিরবো না। 

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, পেনশন আমাদের অধিকার। আমাদের সেই অধিকারে থাবা দেওয়া হয়েছে। আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। 

আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা ফেডারেশনের মহাসচিব ও জবি কর্মকর্তা সমিতির সভাপতি আব্দুল কাদের (কাজী মনির) বলেন, আমাদের দাবি অযৌক্তিক নয়। আমাদের অধিকার আদায়ে প্রয়োজনে মহাসমাবেশ ডাক দেব।

তিনি বলেন, আমরা দেখেছি গতকাল আলোচনার নামে প্রহসন সৃষ্টি হয়েছে। শিক্ষকদের বুঝ দেওয়া হয়েছে, তারা ক্লাসে ফিরলেও আমরা ফিরব না। প্রয়োজনে আমরা ইউজিসি ঘেরাও করব। 

বিক্ষোভ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, কর্মচারী ও সহায়ক কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এমএল/এমএসএ