সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এতে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। 

সোমবার (৮ জুলাই) বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। অবরোধে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। তবে যানজটে আটকা পড়া কয়েকটি রোগী বহনকারী গাড়ি ছেড়ে দেন আন্দোলনরত  শিক্ষার্থীরা৷

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সূর্যাস্ত পর্যন্ত তারা এ অবরোধ কর্মসূচি পালন করবেন। রোগী বহনকারী গাড়ি ও অন্যন্য জরুরি সেবা প্রদানকারী গাড়ি চলাচলের জন্য একটি ইমার্জেন্সি লেন রেখেছেন তারা। 

হেমায়েতপুর থেকে চন্দ্রাগামী একটি বাসের যাত্রী আব্দুল জলিল ঢাকা পোস্টকে বলেন, আমি প্রায় দুই ঘণ্টারও বেশি সময় ধরে বাসে বসে আছি। কিন্তু এখনো বাস ছাড়ার কোনো নাম নেই। পরিবারের লোকজন সাথে আছে। এজন্য হেঁটেও যেতে পারছি না। আন্দোলন হচ্ছে, কিন্তু ভোগান্তি হচ্ছে সাধারণ জনগণের।

আশুলিয়া থানার পরিদর্শক এএফএম সায়েদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক স্বাভাবিক করার চেষ্টা করছি। এছাড়া অ্যাম্বুলেন্স ও জরুরি সেবার যানবাহনগুলো চলাচলের ব্যবস্থা করা হয়েছে। 

এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। 

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

মেহেরব হোসেন/আরএআর