বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য আবু উবাইদাকে ছাত্রলীগ কর্তৃক মারধরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ভুজা)। একই সঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা গ্রহণ করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবিও জানিয়েছে সংগঠনটি।

রোববার (৭ জুলাই) ডুজার সভাপতি আল সাদী ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি এক যৌথ বিবৃতিতে এসব দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গত বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি গেটের সামনে বরিশাল পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি আবু উবাইদা তার পেশাগত দায়িত্বের অংশ হিসেবে ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের মধ্যকার সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির ভিডিও ধারণ করতে গেলে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিমুল এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিশির আহমেদ সুমনসহ ৫ থেকে ৭ জন ছাত্রলীগকর্মী পরিচয়দানকারী কিছু শিক্ষার্থী কর্তৃক অতর্কিত হামলার শিকার হন। একপর্যায়ে অভিযুক্তরা তার মোবাইল ফোন কেড়ে নিয়ে ভিডিও ডিলিট করতে বাধ্য করে, এমনকি প্রাণনাশের হুমকি পর্যন্ত দেয়।

এ ঘটনা সংবিধানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের নামান্তর উল্লেখ করে নেতারা বলেন, সংবাদকর্মীরা নৈতিক ও পেশাগত দায়বদ্ধতার অংশ হিসেবে নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করে থাকেন। এক্ষেত্রে তাদের প্রতি কোনো অভিযোগ থাকলে আইনগতভাবে অবস্থান গ্রহণের সুযোগ রয়েছে। কিন্তু অন্যায় হস্তক্ষেপের মাধ্যমে সাংবাদিকতাকে রুখে দেওয়ার চেষ্টা সংবিধানস্বীকৃত সাংবাদিকতার স্বাধীনতার ধারণার পরিপন্থি ও সংবিধানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের নামান্তর। এমনকি এ ধরনের যেকোনো ঘটনা একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা ও স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে নেতিবাচক প্রভাব ফেলে, যা খুবই দুঃখজনক।

এই হামলার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনানুযায়ী শাস্তি নিশ্চিত করতে হবে এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের নীতিমালা বা আদেশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে কঠোরতর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

কেএইচ/এমজে