কোটাবিরোধী আন্দোলনে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি) জামালপুর এক্সপ্রেস ট্রেন অবরোধ করেছে শিক্ষার্থীরা। এ সময় তারা বিক্ষোভ মিছিল করে রেললাইনে অবস্থান নেয়। এতে আটকা পড়া ট্রেন যাত্রীদের মধ্যে চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ১টায় বাকৃবি জব্বারের মোড় সংলগ্ন রেললাইনে এই ট্রেন অবরোধ করেছে আন্দোলনকারীরা।

এর আগে সরকারি চাকরিতে কোটা প্রথা বাতিলের দাবিতে বাকৃবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। এ সময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে কোটা প্রথা বাতিলের দাবি জানান।

খবরের সত্যতা নিশ্চিত করেছেন ময়মনসিংহ রেলওয়ের স্টেশন সুপারিনটেনডেন্ট মো. নাজমুল হক খান জানান, ঢাকা থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী জামালপুর এক্সপ্রেস ট্রেনটি ফাতেমানগর স্টেশন থেকে ১২টা ৫৫ মিনিটে ছেড়ে আসে। এরপর বাকৃবি জব্বারের মোড়ে ট্রেনটি পৌঁছলে শিক্ষার্থীরা লাল কাপড় টানিয়ে ট্রেন অবরোধ করে। এখনো (সোয়া ২টা পর্যন্ত) ওই স্থানে ট্রেনটি আটকা আছে। এতে ট্রেন যাত্রীদের মধ্যে দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

আন্দোলনকারীরা জানায়, কোটা প্রথা বাতিলের দাবিতে সারা দেশের শিক্ষার্থী সমাজ একাট্টা হয়েছে। অবিলম্বে এই প্রথা বাতিল করা না হলে শিক্ষার্থীরা আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী জানান, সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায়ের প্রতিবাদ জানিয়ে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে এই আন্দোলন শুরু হয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন।

প্রসঙ্গত, এর আগেও গতকাল ৩ জুলাই দুপুরে মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার ট্রেন একই স্থানে অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। এ ঘটনায় প্রায় ঘণ্টাখানেক ঢাকা-ময়মনসিংহ রেলপথ বন্ধ ছিল।

এমজেইউ