সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে চার দফা দাবিতে তৃতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ শুরু করেছে করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (জবি) কবি নজরুল সরকারি কলেজ ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২জুলাই) দুপুর আড়াইটায় জবি ক্যাম্পাসে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়।  

গত দুই দিন জবির শিক্ষার্থীরা আন্দোলন করলেও আজ থেকে তাদের সঙ্গে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছেন। 

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমাদের দাবি একটাই... সেটা হলো, মেধার যথাযথ মূল্যায়ন করা। দীর্ঘদিন আন্দোলনের পর ২০১৮ সালে চাকরিতে সব ধরনের কোটা বাতিল করার পর সম্প্রতি আবারও সেই কোটা বহাল রাখার নির্দেশ দিয়েছে সরকার। আমরাও বলতে চাই... এই বঙ্গবন্ধুর বাংলায় কোনো ধরনের বৈষম্য চলবে না। 

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো:

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

২. ‘১৮-এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এমএল/কেএ