বিশ্ববিদ্যালয়গুলোকে সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো লাগাতার কর্মবিরতি ও প্রতিবাদ সভা পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কর্মকর্তা ও কর্মচারীরা। 

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্মকর্তা ও কর্মচারী ঐক্য পরিষদ’-এর ব্যানারে এ কর্মবিরতি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় জবি কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল হোসাইন বলেন, আমাদের দাবি যদি না মানা হয়, অনতিবিলম্বে সব কিছু বন্ধ করে দিয়ে আন্দোলনে নামব। এই আন্দোলন চলছে, চলবে। দরকার হলে আমরা রাজপথে রক্ত দেব।

জবি কর্মকর্তা সমিতির সভাপতি ও আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা ফেডারেশনের মহাসচিব মো. আব্দুল কাদের (কাজী মনির) বলেন, আমাদের দাবি যদি না মানা হয়, তাহলে সব বিশ্ববিদ্যালয়ের কাজ অচল করে দেওয়া হবে। আমাদের সাথে সব বিশ্ববিদ্যালয় একাত্মতা ঘোষণা করেছে। আমরা আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না। একটা রেজাল্ট নিয়েই আমরা ফিরব। 

প্রতিবাদ সভায় ‘আমলাদের কালো হাত, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘প্রত্যয় স্কিম বাতিল করো বাতিল করো, ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে’, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘ডাক দিয়েছে ঐক্য পরিষদ, বসে থাকার সময় নাই’, ‘কর্মকর্তা-কর্মচারীরা মাঠ নেমেছে, অর্থ মন্ত্রণালয় জবাব চাই’, ‘আমলাদের কালো হাত, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’সহ নানা স্লোগান দেন।

এর আগে, ৩০ জুন কর্মবিরতি পালন করেছিল তারা। পরে ১, ২ ও ৩ জুলাই লাগাতার কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেয় জবি কর্মকর্তা ও কর্মচারী ঐক্য পরিষদ। আজ দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি ও প্রতিবাদ সভা পালন করছেন তারা।

এমএল/কেএ