সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার ও প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ না করায় সর্বাত্মক কর্মবিরতিতে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার (১ জুলাই) সকাল থেকে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন তারা।

এর আগে রোববার (৩০ জুন) বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. ওমর ফারুক সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত কর্মসূচি অনুযায়ী এ কর্মসূচি ঘোষণা করা হয়।

শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির মধ্যে রয়েছে- সকল বিভাগ/ইনস্টিটিউটের ক্লাসসমূহ বন্ধ; অনলাইন, সন্ধ্যাকালীন, শুক্রবার ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাসসমূহ বন্ধ; সব ধরনের লিখিত, মৌখিক ও ভর্তি পরীক্ষাসহ কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না; 
বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ থাকবে; অ্যাকাডেমিক কমিটি, পরিকল্পনা কমিটি, প্রশ্নপত্র সমন্বয় ও অন্যান্য সভা অনুষ্ঠিত হবে না; ভর্তি পরীক্ষাসহ ডিন অফিসের সকল কার্যক্রম বন্ধ; কোনো সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে না; কোনো সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে না এবং দায়িত্বপ্রাপ্ত কোনো শিক্ষক প্রশাসনিক কোনো দায়িত্ব পালন করবেন না।

শিক্ষকরা প্রতিদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত (ছুটির দিন ব্যতীত) সিনেট ভবনের মূল ফটকে অবস্থান করে এই আন্দোলনকে বেগবান করবেন।

শিক্ষকরা বলেন, আমাদের আন্দোলন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। এই আন্দোলন বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন। শিক্ষকবৃন্দের ন্যায্য দাবিসমূহ আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে। উক্ত কর্মসূচি বাস্তবায়নে সক্রিয় সহযোগিতা কামনা করছি।

জুবায়ের জিসান/এমজেইউ