শিক্ষার্থীদের সমালোচনার মুখে সাপ্তাহিক ছুটি তিন দিন থেকে দুই দিন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। এখন থেকে বৃহস্পতিবারও অন্যান্য দিনের মতো ক্লাস-পরীক্ষা চলবে।

এর আগে সাপ্তাহিক ছুটি শুক্রবার ও শনিবারের সঙ্গে বৃহস্পতিবারও একাডেমিক ও অফিস কার্যক্রম বন্ধ ছিল। শুধু এদিন অনলাইন ক্লাস চলছিল।

আজ শনিবার (২৯ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ বিভাগ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে ছুটি কমানোর বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আগামী ১ জুলাই থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন সময়সূচি অনুযায়ী অফিস ও ক্লাস-পরীক্ষা চলবে। নতুন এই সময়সূচি মোতাবেক রোববার হতে বৃহস্পতিবার পর্যন্ত নিয়মিত সকাল ৯টা হতে ৫টা পর্যন্ত অফিস এবং ক্লাস-পরীক্ষা তথা একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চলবে। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

৪৭তম (বিশেষ) একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে আজ শনিবার অনুষ্ঠিত ১০৫তম সিন্ডিকেট সভায় নতুন সময়সূচির বিষয়টি অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে সভায় সিন্ডিকেটের অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২২ সালের ১৫ আগস্ট জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে শুক্রবার ও শনিবারের পাশাপাশি বৃহস্পতিবারও ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত নেয় বেরোবি প্রশাসন। উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৪১তম জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে শিক্ষার্থীরা পরিবহনসহ অন্যান্য সুবিধা থেকে দীর্ঘদিন বঞ্চিত থাকলে অনলাইন প্লাটফর্মসহ বিভিন্ন মাধ্যমে সমালোচনা শুরু হয়। সমালোচনার মুখে অবশেষে ছুটির সিদ্ধান্ত থেকে সরে এলো বেরোবি।

শিপন তালুকদার/এমজেইউ