সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং আগের পেনশন স্কিম চালু রাখার দাবিতে অর্ধ দিবস কর্মবিরতি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। পাশাপাশি একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের সব কর্মকর্তা-কর্মচারীরাও দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন।

মঙ্গলবার (৪ জুন) দেশের ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা এ কর্মবিরতি পালন করেন। তবে চলমান পরীক্ষা এই কর্মসূচির বাইরে রয়েছে।

এর আগে গত ২৮ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেন দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তবে চলমান পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত রাখা হয়। এছাড়া পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে গত ২৬ মে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা একযোগে মানববন্ধন করেন।

প্রসঙ্গত, গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলনে সম্মিলিত এই কর্মবিরতির ঘোষণা দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তারই ধারাবাহিকতায় গত ২৮ মে সারা দেশে ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। 

এর আগে ২৬ মে সব বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এদিকে, আজ (মঙ্গলবার) দুই ঘণ্টা কর্মবিরতি পালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করেন তারা। এর আগে গত ৩০ মে পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে স্মৃতি চিরন্তনের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

কেএইচ/এমএ