ফাইল ফটো

ভোটকেন্দ্র দখলকে কেন্দ্র করে ঘটে যাওয়া সংঘর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের ২৩ নেতাকর্মীকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সিসিটিভি ফুটেজ ও বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই করে ছাত্রলীগের সিএফসি ও বিজয়ের গ্রুপের অভিযুক্তদের শনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) ২৩ জনকে শনাক্ত করার পর তাদের হল, বিভাগ এবং পরিবারের কাছে চিঠি পাঠানো হয়েছে।

শোকজের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন চবি সহকারী প্রক্টর ও তদন্ত কমিটির সহকারী সচিব মোহাম্মদ রিফাত রহমান। তিনি বলেন, আমরা বিভিন্ন তথ্য-উপাত্ত ও সিসিটিভি ফুটেজ দেখে ২৩ জনকে শনাক্ত করেছি। পরে গতকাল মঙ্গলবার তাদের হল, ডিপার্টমেন্ট ও পরিবারের কাছে শোকজ চিঠি পাঠানো হয়েছে। আগামী তিন কর্মদিবসের মধ্যে তারা এ ঘটনার কারণ ব্যাখ্যা করবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে গত ২১ মে দুপুর ২টায় হাটহাজারী উপজেলা পরিষদ নির্বাচনে চবির ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র দখলকে কেন্দ্র করে চবি ছাত্রলীগের দুই গ্রুপ সিএফসি ও বিজয়ের নেতাকর্মীরা সঘর্ষে জড়িয়ে পড়ে। এতে অন্তত ১০ জন আহত হন। তাদের মধ্যে একজনের অবস্থা এখনো আশঙ্কাজনক। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ ঘটনায় সন্ধ্যা ৬টার দিকে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির আহ্বায়ক করা হয় চবি সহকারী প্রক্টর এনামুল হককে। এছাড়া সহকারী প্রক্টর মোহাম্মদ রিফাত রহমানকে সহকারী সচিব এবং সহকারী প্রক্টর তানভীর হাসানকে সদস্য করা হয়।

আতিকুর রহমান/আরকে