জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইতিহাস বিভাগে প্রবর্তন করা হয়েছে অধ্যাপক মুনতাসীর মামুন স্বর্ণপদক। অধ্যাপক মুনতাসীর মামুন ছিলেন ইতিহাস বিভাগের প্রাক্তন শিক্ষক।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে এক সভায় এ স্বর্ণপদক চালুর চুক্তি স্বাক্ষরিত হয়। 

ইতিহাস বিভাগে বি.এ (সম্মান) স্নাতকের ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ সিজিপিএ ধারী ছাত্রছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রদান করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুনতাসীর মামুন।

এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, অধ্যাপক খোদেজা খাতুন ও দাতাদের পক্ষে ফাতেমা মামুন ও অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদেরসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

অধ্যাপক মুনতাসীর মামুন প্রায় পাঁচ দশক ধরে শিক্ষকতা, ইতিহাসচর্চা ও রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তণ ও বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক হিসেবে আছেন। খুলনার গণহত্যা জাদুঘর ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর প্রতিষ্ঠাতা তিনি।

এমএল/এমজে