ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদের পরিচিতি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রোববার (১৯ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসানের সভাপতিত্বে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএপি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন স্থপতি মাহবুবা হক। 

ইউএপির আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদের ১৩ জন সদস্য রয়েছে, যাদের মধ্যে রয়েছে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় স্বনামধন্য শিক্ষকমণ্ডলী ও আন্তর্জাতিক সংস্থার প্রশাসকবৃন্দ। 

কাউন্সিলের সদস্যরা হলেন— দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিন, প্রাক্তন মন্ত্রী, প্ল্যান্টেশন ইন্ডাস্ট্রি অ্যান্ড কমোডিটিস, পুত্রজায়া, মালয়েশিয়া; ড. উইলিয়াম বি. পাউচার, প্রফেসর ইমেরিটাস, বেলর ইউনিভার্সিটি এবং প্রেসিডেন্ট, আইসিপিসি ফাউন্ডেশন; গ্রেগ এইচ. হল, শিক্ষাবিদ, প্রশাসক এবং স্থপতি; ড. মোহাম্মদ এ হান্নান, কনসালটেন্ট, স্মার্ট হেলথ ইনিশিয়েটিভ, কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং রিসার্চ কনসালট্যান্ট, এন্ডোটক্স গ্রুপ, ইন্টিগ্রেটিভ ল্যাবরেটরিজ ইন হেলথ সায়েন্সেস, ইউনিভার্সিটি অব অটোয়া, কানাডা; অধ্যাপক খন্দকার মিরাজ রহমান, চেয়ার ইন মেডিসিনাল কেমিস্ট্রি, ইন্সটিটিউট অব ফার্মাসিউটিক্যাল সায়েন্স, কিংস কলেজ, লন্ডন; ড. মোহাম্মদ কবির হাসান, অধ্যাপক, অর্থনীতি ও অর্থ বিভাগ, ইউনিভার্সিটি অব নিউ অরলিন্স, ইউএসএ; ড. সাইফুর রহমান, প্রতিষ্ঠাতা পরিচালক এবং জোসেফ আর. লরিং প্রফেসর অব ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ভার্জিনিয়া টেক অ্যাডভান্সড রিসার্চ ইন্সটিটিউট, আর্লিংটন, ভার্জিনিয়া, যুক্তরাষ্ট্র; ড. জংপিল শিন, অধ্যাপক, ইনফরমেশন সিস্টেম বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং স্কুল, সুপারভাইজার: প্যাটার্ন প্রসেসিং ল্যাব, আইজু বিশ্ববিদ্যালয়, জাপান; ড. মোহসেন এ. ইসা, স্ট্রাকচারাল অ্যান্ড ম্যাটেরিয়ালস, ইঞ্জিনিয়ারিং এবং ডিরেক্টর, স্ট্রাকচারাল অ্যান্ড কংক্রিট, রিসার্চ ল্যাবরেটরি, ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট শিকাগো, ইউএসএ; প্রফেসর হারুন সাত্তার, ইন্টেরিয়র ডিজাইনের সহযোগী অধ্যাপক, ইউনিভার্সিটি অব সেন্ট্রাল মিসৌরি, ইউএসএ; ড. এম. ওবায়দুল হামিদ, টিএসওএল এডুকেশনের সহযোগী অধ্যাপক, স্কুল অব এডুকেশন, ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া; এবং ড. এম তাহের এ. সাইফ, এডওয়ার্ড উইলিয়াম এবং জেন মার গুটসেল প্রফেসর, মেকানিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আরবানা স্যাম্পেইন, ইউএসএ।

অনুষ্ঠানে দাতুক হাজাহ জুরাইদা কামারুদ্দিন এবং ড. মুনির মনিরুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপদেষ্টা পরিষদের অন্যান্য সদস্যরা এ সময় অনলাইনে সংযুক্ত ছিলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. শেখ আনোয়ার হোসেন, ইউএপির ট্রাস্টি সদস্যবৃন্দ, সব অনুষদের ডিনবৃন্দ, সব বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমণ্ডলী এবং প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএ