জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের গবেষণা জার্নাল অব আর্টসের ১৩তম ভলিউমের দুটি খণ্ড প্রকাশিত হয়েছে। জার্নালটিতে মোট ৬০টি প্রবন্ধ স্থান পেয়েছে। এ প্রবন্ধগুলোকে বাংলা ও ইংরেজি ২ খণ্ডে প্রকাশ করা হয়েছে।

সোমবার (২০ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এ জার্নালের মোড়ক উন্মোচন করেন। 

জার্নালের প্রধান সম্পাদক কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড মো. রইছ উদদীন বলেন, আমাদের জার্নালটিতে অনেক প্রবন্ধ জমা হওয়ার পর সেগুলোকে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে চূড়ান্তভাবে প্রকাশের জন্য ৬০টি প্রবন্ধ চূড়ান্ত হয়। এতোগুলো জার্নাল একত্রে একটি পার্টে প্রকাশ করা সম্ভব ছিল না। এমন বাস্তবতায় উপাচার্য স্ব উদ্যোগী হয়ে ইংরেজি প্রবন্ধগুলোকে ২টি পার্টে এ প্রকাশের জন্য বলেন এবং অতিরিক্ত বাজেট অনুমোদন দেন। জার্নাল প্রকাশের ক্ষেত্রে উপাচার্য যেভাবে দায়িত্বসুলভ ভূমিকা পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তা মাইলফলক। আমরা দেখি সচরাচর প্রশাসন যেখানে মূল বাজেট বরাদ্দ দিতেই গড়িমসি করে সেখানে অতিরিক্ত বাজেট বরাদ্দ দিয়ে শিক্ষকদের কল্যাণে পদক্ষেপ গ্রহণ করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানাই। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আমি দায়িত্ব নেওয়ার পরই সব অনুষদের জার্নাল সম্পর্কে খোঁজ নিই। সব অনুষদের জার্নালই মানসম্পন্ন ছিল। কিন্তু কলা অনুষদের জার্নালে একটু স্থবিরতা ছিল। কলা অনুষদের জার্নাল নিয়ে একটি বিশেষ টিম কাজ করে। এখন থেকে বছরে দুইটা জার্নাল প্রকাশ হবে। একটি ইংরেজি আরেকটি বাংলা। এই জার্নাল শিক্ষকদের আরও অনুপ্রাণিত করবে।

এমএল/এমএ