জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের দ্বিতীয় দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এতে শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিল প্রায় ৭৫ শতাংশ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত কলা ও মানবিক অনুষদভুক্ত (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ‘সি-১’ এবং কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক  বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। প্রায় ৭৫ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। জালিয়াতি কিংবা অন্য কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ বছর ‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রী আসনের বিপরীতে ১ হাজার ৮৯৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৩৪ জন ছাত্রী আবেদন করেন। সে হিসাবে ছাত্রদের প্রতি আসনের বিপরীতে ৫৯ জন এবং ছাত্রীদের প্রতি আসনের বিপরীতে ৭২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

‘সি’ ইউনিটে ছাত্র ও ছাত্রীদের পৃথকভাবে ১৯৪টি করে মোট ৩৮৮টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্রীসহ মোট আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৪৫টি। ‘সি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৯৩ জন ছাত্র এবং ১১২ জন ছাত্রী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভর্তি পরীক্ষার ফলাফল ও এ সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ju-admission.org তে পাওয়া যাবে।

এমজেইউ