আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ সেশনের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। দেশের সকল বিভাগীয় শহরে একযোগে এই ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এদিকে পরীক্ষা কেন্দ্রগুলোর বাইরে ভর্তিচ্ছুদের বিভিন্ন সেবা দিতে প্রস্তুত থাকতে দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদের। 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ঢাবি ক্যাম্পাসে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় বেশ কয়েকটি ‘হেল্প ডেস্ক’ বসিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ঢাবি ছাত্রলীগের নির্দেশনায় তারা এই সেবামূলক কাজ করছে বলে জানান ছাত্রলীগের বেশ কয়েকজন নেতা। এসময় তারা শিক্ষার্থীদের পরীক্ষার হল খুঁজে দেওয়া, শিক্ষা উপকরণ বিতরণ করতেও দেখা যায়। তাছাড়া শিক্ষার্থীদের পিপাসা দূরীকরণে রাখা হয়েছে সুপেয় পানির ব্যবস্থা। 

জহুরুল হক হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ফরিদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত ভাইয়ের নির্দেশনায় ঢাবি ছাত্রলীগের পক্ষ থেকে আমরা প্রতিটি কেন্দ্রের সামনেই ভর্তিচ্ছুদের নানাবিধ সহায়তায় পাশে থাকার চেষ্টা করছি। শিক্ষার্থীদের মোবাইল, ঘড়ি, মানিব্যাগ রাখা থেকে শুরু করে অভিভাবকদের বসার ব্যবস্থা, জয় বাংলা বাইক সার্ভিস দেওয়া ও অন্যান্য শিক্ষার্থীবান্ধব কাজে আমরা সদা তৎপর রয়েছি। 

গতকাল বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১১টি সেবা নিয়ে ভর্তিচ্ছুদের পাশে থাকার নির্দেশনা দেওয়া হয়। সেই সেবাগুলো হলো–

১. বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ‘শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র’ স্থাপন এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ নিশ্চিত করা

২. ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য বিনামূল্যে সুপেয় পানির ব্যবস্থা

৩. পরিবহন সুবিধা নিশ্চিতকরণে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ কার্যক্রম চালু

৪. শিক্ষার্থীদের ব্যবহৃত ব্যক্তিগত জিনিসপত্র সংরক্ষণের ব্যবস্থা থাকবে

৫. ভর্তি পরীক্ষা উপযোগী শিক্ষা উপকরণ যেমন: কলম, ফাইল ইত্যাদি বিনামূল্যে বিতরণ করা হবে

৬. তাৎক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র গঠন করা হবে

৭. বিশ্ববিদ্যালয়জুড়ে দিকনির্দেশনামূলক চিহ্ন ব্যবহারের মাধ্যমে পরীক্ষাকেন্দ্র সম্পর্কিত তথ্য জানানোর ব্যবস্থা থাকবে

৮. অভিভাবক ছাউনির মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের বিশ্রামের সুবিধা নিশ্চিত করা হবে

৯. বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে হুইলচেয়ার ও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে

১০. প্রয়োজন সাপেক্ষে হল ছাত্রলীগের সহযোগিতায় পরীক্ষার পূর্ব রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবাসন নিশ্চিতের ব্যবস্থা থাকবে

১১. ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যবহারের জন্য মোবাইল টয়লেট এর ব্যবস্থা থাকবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষা আজ ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে। সকাল ১১ টায় পরীক্ষা শুরু হয়ে ১২:৩০ মিনিটে পরীক্ষা সমাপ্ত হবে। ‘খ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ২৭৯টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৪২ জন শিক্ষার্থী লড়াই করবেন।

পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

উল্লেখ্য, আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

কেএইচ/এমজে