জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, বাংলা ভাষা আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রসারের জন্য আন্তর্জাতিক পণ্যের বাজারে বাংলা ভাষাকে এনে চর্চা করতে হবে। এর জন্য সবাইকে ভালো পড়ালেখা করতে হবে। নিজেদের উপযোগী করে তুলতে হবে। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের ভাষাশহীদ রফিক ভবনের নিচতলায় ‌‘আমরা তোমাদের ভুলবো না’ একুশে পঙক্তিমালা নামক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

ড. সাদেকা হালিম বলেন, সম্প্রতি আমি ইউনেস্কোতে আন্তর্জাতিক এক সেমিনারে গিয়ে দেখেছি সেখানে চারটি ভাষা ব্যবহার হচ্ছে। সেখানে বাংলা ভাষা নেই। অথচ বাংলা ভাষাভাষী মানুষের সংখ্যা বিশ্বে অনেক বেশি। এর কারণ আমরা আন্তর্জাতিক পর্যায়ে যে মুদ্রার ব্যবহার করি তা ইংরেজিতে হয়। আন্তর্জাতিক পণ্যের বাজার সব ইংরেজিতে। আন্তর্জাতিক পণ্যের বাজারে অফিসিয়াল ভাষায় বাংলা ভাষার ব্যবহার বাড়াতে হবে।

উপাচার্য বলেন, ইংরেজি ভাষা হলো আন্তর্জাতিক সার্বজনীন ভাষা। উচ্চ শিক্ষা নিতে গেলে আমরা ইংরেজি ভাষায় কথা বলি। আন্তর্জাতিক বাজারে যখন আমরা অংশগ্রহণ করি তখন ইংরেজি ভাষা লাগে। কিন্তু সবচেয়ে বড় বিষয় হচ্ছে মাতৃভাষা। এখানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা আছে। তাদের যে নিজস্ব ভাষা রয়েছে তা আমরা স্বীকৃতি দিয়েছি। বঙ্গবন্ধুও এ চার ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষাকে গুরুত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি চারটি ক্ষুদ্র নৃগোষ্ঠী ভাষায় রূপান্তর করা হয়েছে।

এ সময় অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. হুমায়ুন কবীর চৌধুরী, একুশে উদযাপন কমিটির আহ্বায়ক ও কলা অনুষদের ডীন ড. হোসনে আরা জলিসহ অন্যান্য ডীন, প্রক্টরসহ নানা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, উদীচী ও আবৃত্তি সংসদ একুশের নানা পরিবেশনা উপস্থাপন করে।

এমএল/এসএসএইচ