পূর্বের ঘটনার জের ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাখা ছাত্রলীগের দুই উপগ্রুপ বিজয় ও সিক্সটি নাইনের নেতাকর্মীদের মাঝে ইটপাটকেল নিক্ষেপ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। ঘণ্টাব্যাপী চলা এ সংঘর্ষে অন্তত ১৫ আহত হয়।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরের দিকে এ ঘটনা ঘটে। সংঘর্ষে জড়ানো বিজয় গ্রুপ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও অপর গ্রুপ সিক্সটি নাইন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ ফেব্রুয়ারি জীববিজ্ঞান অনুষদের সামনে বিজয় গ্রুপের এক কর্মীকে একা পেয়ে সিক্সটি নাইন গ্রুপের কর্মীরা মারধর করে। এই ঘটনাকে কেন্দ্র করে সেই রাতে দুই গ্রুপের নেতাকর্মীদের মাঝে কিছুটা ঝামেলা হয়। পরে আজ দুপুরে আবারও একই ঘটনাকে কেন্দ্র করে বিজয় গ্রুপের নেতাকর্মীরা সোহরাওয়ার্দী মোড়ে এবং সিক্সটি নাইন গ্রুপের নেতাকর্মীরা শাহজালাল হলের সামনে অবস্থান নিয়ে সংঘর্ষে জড়ায়।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও সিক্সটি নাইন গ্রুপের নেতা সাইদুল ইসলাম সাইদ ঢাকা পোস্টকে বলেন, গ্রুপের অভ্যন্তরীণ ঘটনাকে কেন্দ্র করে আজকের এই সংঘর্ষ। বিজয় গ্রুপের মধ্যে কিছু অনুপ্রবেশকারী রয়েছে, তারাই মূলত উসকানি দিয়ে এ সংঘর্ষটি বাধায়। এ ছাড়া দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় এ ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে।

শাখা ছাত্রলীগের উপগ্রুপ বিজয়ের একাংশের নেতা সাখাওয়াত হোসাইন ঢাকা পোস্টকে বলেন, শিক্ষা ও গবেষণা বিভাগের শিক্ষার্থী রাশেদকে পূর্বের ঘটনার জের ধরে আজকের চলমান পিঠা উৎসবে তারা মারধর করে। সেই মারধর থেকে সংঘর্ষে রূপ নেয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার ঢাকা পোস্টকে বলেন, পূর্বের ঘটনার জের ধরে মূলত দুই উপগ্রুপের মাঝে সংঘর্ষ হয়। আমরা পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিই। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

১৫ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চবির চিফ মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ আবু তৈয়ব। তিনি ঢাকা পোস্টকে বলেন, চারজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এমজেইউ