বৈশ্বিক পরিবেশের উন্নয়ন ও কার্বন ডাই-অক্সাইডকে শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরিবেশ রক্ষা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ কর্মসূচির প্রধান প্রতিপাদ্য ছিল “গ্রিন স্কুল, গ্রিন ক্যাম্পাস, গ্রিন ওয়ার্ল্ড।”

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে কোরিয়ান ভলান্টিয়ারদের পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভলান্টিয়াররা অংশগ্রহণ করেন। 

এ অনুষ্ঠানে পরিবেশের সংরক্ষণ এবং সবুজীকরণের বিষয় নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এছাড়া বিভিন্ন খেলাধুলার আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি পালিত হয়। “স্কুইড গেম”,  “আপনার নিজের রুমাল বানান”, “টিকলিং”, ”ইউটোনরি”,  “চপস্টিক দিয়ে চকলেট তুলে খাওয়া” ইত্যাদিসহ কোরিয়ান হস্তলিপির মাধ্যমে পরিবেশ রক্ষার বিষয়গুলো ফুটিয়ে তোলা হয়েছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সায়েদুল রহমান বলেন, একটি বাসযোগ্য পৃথিবী প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কিছু সংগঠন কাজ করে যাচ্ছে। তারই প্রেক্ষিতে আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি সংগঠন সেমিনার ও প্রদর্শনীর আয়োজন করে। পরিবেশের উন্নয়নের লক্ষ্য নিয়ে তারা আমাদের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। খুব শীঘ্রই একটি চুক্তি স্বাক্ষরিত হবে। 

এমএল/এমজে