রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মাণাধীন ১০ তলাবিশিষ্ট শহীদ এএইচএম কামরুজ্জামান হলের একাংশের ছাদ ধসের ঘটনায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় উদ্ধার কার্যক্রম সমাপ্ত করা হয়।

এর আগে মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে এই দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় সাতজন নির্মাণশ্রমিক আহত হয়েছেন। 

আহতদের মধ্যে পাঁচজন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তারা হলেন- গাইবান্ধার আজাদুল (৩৫), চাঁপাইনবাবগঞ্জের সিফাত (২২), রাজশাহী গোদাগাড়ীর সিহাব (২৫), রাসেল এবং সুরেজ। আর প্রাথমিক চিকিৎসা নেওয়া আহত দুইজনের নাম-পরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী ও নির্মাণশ্রমিক সিহাব ঢাকা পোস্টকে বলেন, ঢালাইয়ের কাজ প্রায় শেষের দিকে ছিল। হঠাৎ ভেঙে নিচে পড়ে যাই। প্রায় তিনতলার সমান উঁচু ছিল। ৯/১০ জনের মতো কাজ করছিলাম।

রাজশাহী ফায়ার সার্ভিসের উপ-পরিচালক ওহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, উদ্ধার অভিযান শেষ করা হয়েছে। এই ঘটনায় ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট কাজ করেছে। নয়জন শ্রমিকের সবাইকে আমরা পেয়েছি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ঢালাইয়ের কাজ করা ৯ জন শ্রমিকের সবাইকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে আহত পাঁচজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া নির্মাণপ্রতিষ্ঠানের দায়িত্বে থাকা দুইজন তত্ত্বাবধায়কের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। এরপরও বিশ্ববিদ্যালয়ের দায়িত্বের জায়গা থেকে উদ্ধার কার্যক্রম শেষ পর্যন্ত চালানো হয়েছে। যেন কোনো সন্দেহ না থাকে। আমরা ঘটনাটি সুষ্ঠুভাবে খতিয়ে দেখতে চাই। এজন্য আজ সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একটি মিটিং ডাকা হয়েছে।

জুবায়ের জিসান/এমজেইউ