দাবি মেনে নেওয়ায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভা‌বিপ্রবি) শিক্ষার্থীরা আন্দোলন তুলে নিয়েছেন। শনিবার (২৭ জানুয়ারি) দিবাগত রাত ১টার দি‌কে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনসহ হলের তালা খুলে দেয়। প‌রে অবমুক্ত হন ভি‌সিসহ অন্যান্য শিক্ষকরা।

এর আগে শনিবার রাত ৭টার দি‌কে মাভাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনসহ প্রশাসনিক ভবনে তালা ঝু‌লি‌য়ে দেওয়ায় অবরুদ্ধ হ‌য়ে‌ প‌ড়েন ভি‌সি ও শিক্ষকরা। এ সময় শিক্ষার্থীরা আবাসিক হলে খাদ্য, নিরাপদ পানি সরবরাহ ও ইন্টারনেট সেবাসহ ১৪ দফা দাবি জানান। 

সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মানিক শীল ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির একাত্মতা প্রকাশ করেন। তারা রাতেই প্রশাসনিক ভবনের তালা খুলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের সঙ্গে আলোচনা করেন। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, আন্দোলনরত শিক্ষার্থী‌দের দাবি মে‌নে নেওয়ায় তালা খু‌লে দেওয়া হ‌য়ে‌ছে।

জানা যায়, এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন শেখ রাসেল হলের মিল চালুর জন্য ২ সপ্তাহ সময় নিয়েছেন। এ ছাড়া বাকি দাবিগুলো এখনই সমাধান করতে কাজ করবেন বলে আশ্বাস দিয়েছেন। বৃহস্পতিবার ও শুক্রবার কাফেটেরিয়া খোলা রাখার ব্যবস্থাও করা হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, শেখ রাসেল হলের ডাইনিং চালু না হওয়া পর্যন্ত এই সমস্যার সমাধান হচ্ছে না। গ্যাসের সুবিধা না থাকায় ৫০০ থেকে ৬০০ জন শিক্ষার্থীকে দুইবেলা খাওয়ানো অসম্ভব। সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা চলছে। 

অ‌ভি‌জিৎ ঘোষ/এএএ