ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্লাটিনাম জুবিলি (৭৫ বছর) উদযাপন উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

শুক্রবার (২৬ জানুয়ারি) বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেটে ভবনের অ্যালামনাই ফ্লোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল-উল আলম চৌধুরী। এসময় এসোসিয়েশনের মহাসচিব মোল্লা মো. আবু কাউছারসহ এসোসিয়েশনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

বছরব্যাপী কর্মসূচিসমূহ

১। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্লাটিনাম জুবিলী (প্রতিষ্ঠার ৭৫ বছর) উপলক্ষে শনিবার (২৭ জানুয়ারি) বিকেল ৩টায় টিএসসিতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহণে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির ৩ জন সদস্য ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী কার্যনির্বাহী কমিটির ১ জন ও সংরক্ষিত মহিলা আসনের ১ জন সদস্যকে সংবর্ধনা প্রদান করা হবে এবং এসোসিয়েশনের প্রাক্তন সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহীকে সম্মাননা প্রদান করা হবে।

২। ২৭ জানুয়ারি, বিকেল ৩টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র, ঢাবি অ্যালামনাই সংগঠনসমূহের কর্মকর্তাদের পুনর্মিলনী ও সম্মাননা প্রদান এবং সবার সমন্বয়ে পুনর্মিলনী অনুষ্ঠান। 

৩। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন, কার্জন হল, সায়েন্স এনেক্স, চারুকলা, লেদার টেকনোলজি, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট ক্যাম্পাসে বৃক্ষ রোপন কর্মসূচি।

৪। প্লাটিনাম জুবিলী উপলক্ষে ৭৫টি গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা।

৫। ১০ ফেব্রুয়ারি, টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সেবার প্রচারমূলক কর্মসূচির অংশ হিসেবে দিনব্যাপী 'মেন্টাল হেলথ ফেয়ার' অনুষ্ঠানের উদ্বোধন করবেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

৬। ফেব্রুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ৭টি বিষয়ভিত্তিক সেমিনার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট অডিটোরিয়ামের অ্যালামনাই ফ্লোরে অনুষ্ঠিত হবে। 

৭। প্লাটিনাম জুবিলী উপলক্ষে ১১ মে- ১৭ মে  টিএসসি'তে অ্যালামনাই সপ্তাহ উদযাপন। এসময় বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী, প্রকাশনার প্রদর্শনী, ও সামগ্রিক তথ্যচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া বিতর্ক প্রতিযোগিতা, কবিতা, গান, নাচ, চলচিত্র প্রদর্শনী, যাত্রা প্রদর্শনীসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। 

৮। প্লাটিনাম জুবিলী উপলক্ষে 'অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ইতিহাস ও ঐতিহ্য' সম্বলিত লেখায় একটি তথ্যবহুল গ্রন্থ প্রকাশ করা হবে।

৯। প্লাটিনাম জুবিলী উপলক্ষে দিনব্যাপী মিলনমেলা। প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হবে। 

কেএইচ/এমএসএ