জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘সম্মানী সিন্ডিকেট’র অন্যতম হোতা ও আর্থিক খাতে অনিয়মের জন্য নানা সময় সংবাদের শিরোনাম হওয়া বিতর্কিত সেই শিক্ষক অধ্যাপক ড. কাজী নাসির উদ্দিনকে অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। 

জবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের সই করা এক অফিস আদেশে জানানো হয়, ১ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. কাজী মো. নাসির উদ্দীনকে অর্থ ও হিসাব দপ্তরের পরিচালকের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো।

এর আগে, ২০১৯ সালের ২৩ জুন কাজী নাসির উদ্দিনকে অর্থ পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরে বিভিন্ন গণমাধ্যমের অনুসন্ধানে উঠে আসে, এই শিক্ষক হিসাব দপ্তরের পরিচালক পদে যোগদানের প্রথম আট দিনেই নিজের ব্যাংক অ্যাকাউন্টে (নাম্বার ৩৪০২৪৭৮৮) বিশ্ববিদ্যালয়ের ৫৪ হাজার টাকা আত্মসাৎ করেন। 

এছাড়া, অর্থ মন্ত্রণালয়ের নিয়মের ব্যত্যয় ঘটিয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের সব ধরনের সম্মানী সিন্ডিকেটের মূলহোতা বনে যান। তিনি নিজ দায়িত্বের বাইরে অহেতুক কাজ দেখিয়ে ‘অতিরিক্ত সম্মানী’ বাগিয়ে নিতেন। পাশাপাশি, সাবেক ট্রেজারারের আমলে বিশ্ববিদ্যালয়ের অর্থ ব্যাংকে বিনিয়োগের সময় কমিশনের সঙ্গে যুক্ত ছিলেন।

অর্থ পরিচালক পদে দেড় বছর আগে ২০২১ সালের ২২ জুন তার মেয়াদ শেষ হয়। তবে সাবেক ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদের প্রিয় পাত্র হওয়ায় তিনি স্বপদে বহাল ছিলেন। ওই পদে তাকে অনির্দিষ্টকালের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের যাবতীয় অর্থ, কোন খাতে কত টাকা বরাদ্দ দিতে হবে, এমনকি বিশ্ববিদ্যালয়ের বাজেট ট্রেজারারের করার কথা থাকলেও নাসির উদ্দিন সাবেক ট্রেজারারের বাজেট উপস্থাপন করতেন বলে একাধিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।

এমএল/কেএ