জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মাইক্রোবায়োলজি বিভাগের উদ্যোগে উচ্চতর‌ গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব উদ্বোধন করা হয়েছে। বুধবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে এ ল্যাবের উদ্বোধন করা হয়। 

উদ্বোধন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. হাসিনা খান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, জাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, ইউজিসির সাবেক সদস্য অধ্যাপক ড. মুহিবুর রহমান, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কৌশিক সাহা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. এ. মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ রূপকল্প ২০৪১ বাস্তবায়নে জীববিজ্ঞানে গবেষণা ও উদ্ভাবনে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া পারস্পরিক সহযোগিতা অপরিহার্য। জীববিজ্ঞানে বিশ্বমানের গবেষণা কাঠামোর ক্ষেত্রে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দিচ্ছে। অত্যাধুনিক ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং সদ্যস্থাপিত সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব আমাদের প্রতিভাবান গবেষকদের দক্ষতা বৃদ্ধি করবে।

বৈঠকে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. এ. মামুন, ইসলামিক ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সের মহাসচিব অধ্যাপক ড. আহমেদ আব্দুল্লাহ আজাদ, দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক মঈনুল আলম, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা ।

বৈঠকে স্বাস্থ্য সুরক্ষায় মান সম্পন্ন ওষুধ উৎপাদন এবং বিশ্বব্যাপী বাজারজাতকরণের সম্ভাবনা কাজে লাগানো, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠান এবং গণমাধ্যমের মেলবন্ধন সৃষ্টির ওপর গুরুত্বারোপ করা হয়।

এমএএস