জাতিসংঘের ‘ইন্টারন্যাশনাল আর্ট কনটেস্ট ফর মাইনরিটি আর্টিস্ট ওয়ার্কিং অন ইন্টারসেকশনালিটি থিমস’ প্রতিযোগিতায় তরুণ আর্টিস্ট হিসেবে ইন্টারন্যাশনাল রিকগনিশন অ্যাওয়ার্ড পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী তুফান চাকমা।

সোমবার (২০ নভেম্বর) তুফান চাকমা বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। এর আগে, গত ২ নভেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় গিয়ে এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন তিনি।

তুফান চাকমা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার উদালবাগান গ্রামে।

জানা যায়, ‘ইন্টারন্যাশনাল আর্ট কনটেস্ট ফর মাইনরিটি আর্টিস্ট ওয়ার্কিং অন ইন্টারসেকশনালিটি থিমস’ প্রতিযোগিতায় ৩৫টি দেশের ৮০ জন আর্টিস্ট অংশগ্রহণ করেন। সর্বশেষ যাচাই-বাছাইয়ের পর তাদের মধ্য থেকে চূড়ান্তভাবে ৪ জনকে পুরস্কার প্রদান করা হয়। তারমধ্যে বাংলাদেশের তুফান চাকমা একজন। এই প্রতিযোগিতায় বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের সংস্কৃতি ও জীবনযাত্রার বাস্তবতা নিয়ে আঁকা কয়েকটি ছবি তুলে ধরেন তুফান।

অনুভূতি ব্যক্ত করে ঢাকা পোস্টকে তুফান চাকমা বলেন, ২০১৪ সালে ঢাকায় প্রথমবারের মতো পা রেখে ওই সময় থেকে নানা অভিজ্ঞতা এবং সংগ্রাম করে গ্রামের সহজ-সরল অক্ষরজ্ঞানহীন এক পরিবারের সন্তান হয়ে এই পর্যন্ত আসাটা মোটেও মসৃণ সফর ছিল না। মা-বাবার অপ্রতিরোধ্য স্বপ্ন এবং নিজের ইচ্ছাশক্তি আমাকে মানুষের ভালোবাসা পেতে যেমন সাহায্য করেছে তেমনি নানা অর্জন আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে কাজের প্রতি নিবেদিতপ্রাণ হতে। সবকিছু মিলিয়ে বিশ্বমঞ্চে নিজের জাতি এবং দেশকে উপস্থাপন করাটা আমার জীবনের এক আকাঙ্ক্ষিত স্বপ্নপূরণ, এটা হলফ করে বলতে পারি। এ অর্জনে সবার কাছ থেকে যে পরিমাণ ভালোবাসা ও অনুপ্রেরণা পাচ্ছি, তা আমার কাজের প্রতি নিষ্ঠা আরও শতগুণ বাড়াবে, বিশ্বাস করি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ফারহানা তাবাসসুম ঢাকা পোস্টকে বলেন, আমাদের বিভাগের শিক্ষার্থী তুফান চাকমা জাতিসংঘ থেকে ইন্টারন্যাশনাল রিকগনিশন অ্যাওয়ার্ড পেয়েছেন। তার এই অর্জনে আমারা বিভাগের শিক্ষকরা খুবই আনন্দিত। এটা আমাদের বিশ্ববিদ্যালয় এবং বিভাগের জন্য গর্বের বিষয়। সে তার কাজের মধ্য দিয়ে দেশের জন্য অনেক ভালো কিছু করবে বলে আশা করছি। তার জীবনের সফলতা কামনা করি।

এমজেইউ