দেশে চলমান রাজনৈতিক পরিস্থিতিতে বুধবার থেকে ঢাকার বাইরে ৮টি রুটে পরিবহন চলাচল বন্ধ রাখবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসন অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিক।

মঙ্গলবার রাতে তিনি ঢাকা পোস্টকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য (রুটিন দায়িত্বে) অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ ও প্রক্টর ড. মোস্তফা কামাল স্যারের সাথে কথা বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ বিষয়ে কোনো নোটিশ বা বিজ্ঞপ্তি জারি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, কোনো নোটিশ জারি না করেই মৌখিকভাবে বলে দেওয়া হয়েছে। 

ক্লাস ও পরীক্ষা চলমান থাকায় ঢাকার বাইরে থেকে আগত শিক্ষার্থীদের ভোগান্তি হবে স্বীকার করে নিয়ে এর জন্য তিনি দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ঢাকার বাইরে শিক্ষার্থীরা যেন সাময়িক সময়ের জন্য ক্যাম্পাসের আশপাশে থাকার একটি ব্যবস্থা করে নেন। দীর্ঘদিন করোনা মহামারিতে শিক্ষার্থীরা কিছুটা পিছিয়ে থাকায় এ মুহূর্তে ক্লাস-পরীক্ষা বন্ধ রাখা সম্ভব হবে না। 

কুমিল্লা থেকে নিয়মিত যাতায়াত করা এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে ঢাকা পোস্টকে বলেন, চলমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এরকম সিদ্ধান্ত নিলে আমাদের জন্য খুবই ভোগান্তির কারণ হবে। কারণ হুট করে আমরা ঢাকায় কোথায় থাকবো সে ব্যবস্থা করা এ মুহূর্তে আমাদের পক্ষে সম্ভব হবে না। এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্লাস ও পরীক্ষা চলমান রাখবে আর অন্যদিকে ঢাকার বাইরে বাস চলাচল বন্ধ রাখবে, ক্লাস চলমান থাকবে, এ দ্বৈত নীতি আমাদের ভোগান্তির মধ্যে ফেলে দেবে। এমনিতেই আমাদের হল নেই, যদি আমাদের হল থাকতো তাহলে আমরা কিছুদিন হলেও কষ্ট করে থাকতে পারতাম বন্ধুদের সাথে। কিন্তু হল না থাকায় সে ব্যবস্থাও করতে পারছি না। এ মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন কিছুদিনের জন্য হলেও আমাদের ক্লাসগুলো অনলাইনে নিতে পারে। সেটাই আমাদের জন্য ভালো হবে।  

ঢাকার বাইরে কুমিল্লা, মানিকগঞ্জ, দোহার, মুন্সিগঞ্জ সদর, লৌহজং (মুন্সিগঞ্জ), গাজীপুর, সাভার নরসিংদী রুটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহন নিয়মিত চলাচল করে।

উল্লেখ্য, মঙ্গলবার সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নারায়ণগঞ্জ রুটের স্বপ্নচূড়া ডাবল ডেকার বাস স্টুডেন্ট নিয়ে ক্যাম্পাসে যাওয়ার সময় শ্যামপুরের জুরাইন রেল গেটের কাছে পৌঁছালে দুর্বৃত্তরা বাসে হামলা চালায়।  

এমএল/এনএফ