হরতাল, অবরোধ ও ধর্মঘটের মতো কর্মসূচিতে ‘অনলাইনে’ ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। তবে পরীক্ষাগুলো সশরীরে নেওয়া হবে। রোববার (২৯ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণের বাইরে কোনো কারণে যদি সশরীরে ক্লাস নেওয়া সম্ভব না হয় তাহলে অনলাইনে ক্লাস নেওয়া হবে।’ 

হরতালের কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘হরতালের কথা আমরা বলছি না। যেটার উপর আমাদের কোনো নিয়ন্ত্রণ থাকবে না, এমন যেকোনো কারণে যদি ক্লাস নেওয়া সম্ভব না হয় তাহলে ওই ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে। তবে পরীক্ষা কার্যক্রম সশরীরে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

উপাচার্য আরও বলেন, ‘পরীক্ষার বিষয়টি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে ওই বিভাগের শিক্ষকরা সশরীরে নেবেন। অন্যদিকে প্রকৌশল বিভাগগুলোতে ব্যবহারিক ক্লাসগুলো সমন্বয়ের মাধ্যমে সশরীরে পরবর্তীতে নেওয়া হবে। প্রকৌশল বিভাগের তত্ত্বীয় ক্লাসগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

এদিকে হরতালের কারণে বিশ্ববিদ্যালয়ের সব পরিবহণ বন্ধ থাকার কারণে বিভিন্ন বিভাগের একাধিক কোর্সের ক্লাস-পরীক্ষা স্থগিত ও কয়েকটি বিভাগে সশরীরে ক্লাস হয়েছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

জুবায়েদুল হক রবিন/আরকে