বক্তব্য দিচ্ছেন শেখ ফজলে নূর তাপস / ছবি - ঢাকা পোস্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ গ্রন্থাগারের সামনে এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও পরিস্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালনা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। বুধবার (২৩ আগস্ট) এ কার্যক্রম অনুষ্ঠানে এসেছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গ্রন্থাগারের সামনে খোলা আকাশের নিচে বড় এক ব্যানার, নিচে বিছানো লাল কার্পেট। এখানেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডেঙ্গু সচেতনতামূলক বক্তব্য দেন মেয়র তাপস।

ঢাবি শিক্ষক, শিক্ষার্থী, সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে শুরু হওয়া অনুষ্ঠানে সবার সূচনা বক্তব্য শেষ হওয়ার পর বক্তব্য শুরু করলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বক্তব্য শুরুর এক মিনিটের মধ্যে শুরু হলো ঝিরি ঝিরি বৃষ্টি।

আর এ বৃষ্টি দেখেই মেয়র বললেন, ‘আমি কি চালিয়ে যাব?’ এসময় উপস্থিত শ্রোতাদের মাঝ থেকে জোরালো কণ্ঠে ‘হ্যাঁ’ উত্তর এল। ফলে বৃষ্টি উপেক্ষা করেই চালিয়ে গেলেন মেয়রের বক্তব্য। পরে অবশ্য মেয়রের নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা পিছন থেকে মেয়রের মাথার ওপর ছাতা ধরে রাখেন।

এসময় তিনি বলেন, ‘বৃষ্টির পানি জমে থাকা স্থানেই মশার উৎপত্তি হয়। এ বৃষ্টির মধ্যে আপনারা উপলব্ধি করতে পারছেন এসময় মশক নিয়ন্ত্রণের আমাদের কাজ কতটা কষ্টসাধ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আমি অনুরোধ করব, এ যে বৃষ্টি হলো, এর মাধ্যমেই কিন্তু কিছু জায়গায় পানি জমবে। আমাদের সবাইকে আঙ্গিনায় কোথায় জমা পানি আছে, সেটা খুঁজে বের করতে হবে। আপনারা নিজ আঙ্গিনার জমা পানি ফেলে দেবেন।’

তাপস বলেন, ‘আমরা খবর পেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষার্থী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ কারণে ঢাবিতে ঢাকা ডিএসসিসির পক্ষ থেকে এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও পরিস্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম আমরা গ্রহণ করেছি। আজ আমাদের কর্মীরা বিশ্ববিদ্যালয়জুড়ে এ কার্যক্রম পরিচালনা করবেন। আমাদের লক্ষ্য এডিস মশার উৎপত্তিস্থলগুলো ধ্বংস করা।’

এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এএসএস/এফকে